অ্যাপেলের বাজার শেয়ার বেড়ে স্যামসাং এর কাছাকাছি

Wednesday, January 28 2015
অ্যাপেলের বাজার শেয়ার বেড়ে স্যামসাং এর কাছাকাছি
অ্যাপেলের বাজার শেয়ার বেড়ে স্যামসাং এর কাছাকাছি


ইংরেজি বছরের শেষ কোয়ার্টারের ৩ মাসই ছিল অ্যাপেলের জন্য সবচেয়ে ব্যবসা সফল সময়। অবশ্য অ্যাপেলের নিজস্ব ব্যবসায়িক ক্যালেন্ডারের প্রথম কোয়ার্টার ছিল সেটি। আইফোনের ব্যাপক বিক্রি তাদের সময়টাকে বদলে দিয়েছে। অবশ্য আইফোন সিরিজের যে কোন নতুন ফোন অবমুক্ত হলেই ফলাফল এমনই হয়। একদিকে অ্যাপেলের সুদিন অন্যদিকে বিশ্বের সবচেয়ে বেশি স্মার্টফোন নির্মাতা স্যামসাং এর আয়ের হার পড়তির দিকে।

অ্যাপেল তাদের আইফোন ৬ এর স্ক্রীনের আকার ৪.৭ ইঞ্চি ও আইফোন ৬ প্লাস এর স্ক্রীন ৫.৫ ইঞ্চি করায় এর জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা অনেক বেশি বৃদ্ধি পেয়েছে। এ কারণেই অ্যাপেল আইফোন স্যামসাং এর অ্যান্ড্রয়েড চালিত গ্যালাক্সি এস ও গ্যালাক্সি নোট মডেলের ফোনের সাথে তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে পেরেছে। অনেক বিশ্লেষকের ধারণা গত ডিসেম্বরে অ্যাপেলের আইফোন বিক্রির পরিমাণ ৭০ মিলিয়নের ঘরকে অতিক্রম করেছে। কেএসআই সিকিউরিটিসের অ্যাপেল বিশ্লেষক মিং-চি কুও সম্প্রতি বলেছেন যে, অ্যাপেল বিগত কোয়ার্টারে ৭৩ মিলিয়ন হ্যান্ডসেট বিক্রি করেছে বলে তাদের ঘোষণায় প্রকাশ হতে পারে।

বিগত ২০১১ সাল থেকে স্যামসাং বিশ্বের সবচেয়ে বেশি স্মার্টফোন তৈরির রেকর্ডটি নিজেদের ঝুলিতে ধরে রেখেছে। সেই সময় থেকে অ্যাপেল তাদের স্মার্টফোন তৈরির সংখ্যাকে স্পর্শ করতে পারেনি। স্যামসাং এর গ্যালাক্সি এস ও গ্যালাক্সি নোট পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ফোনের তকমাটি অর্জন করে নিয়েছে। তারপরও গত বছরের ৩য় কোয়ার্টারে স্যামসাং এর মার্কেট শেয়ার কমে গেছে। গত বছরের এ সময়টা ৭৮ মিলিয়ন স্মার্টফোন তৈরি করা পরেও বাজারে তাদের শেয়ার হ্রাস পেয়েছে - ৩৪% থেকে নেমে গেছে ২৫% এ।
share on