কথা বলার মূহুর্তেই তা অনুবাদ করবে গুগল ট্রান্সলেট!

Wednesday, January 14 2015
কথা বলার মূহুর্তেই তা অনুবাদ করবে গুগল ট্রান্সলেট!
কথা বলার মূহুর্তেই তা অনুবাদ করবে গুগল ট্রান্সলেট!
এমন দিন আর বেশি দূরে নয় যখন একজন অপরিচিত ভাষায় কথা বলছেন আর আপনি সাথে সাথেই তার কথার অনুবাদ আপনার ফোনের স্ক্রিনে নিজের ভাষায় পড়তে পারছেন। ফলে ভাষার ভিন্নতা আর দু’জন ভিনদেশী মানুষের ভাবের আদান প্রদানে অন্তরায় হয়ে থাকবে না। গুগল ট্রান্সলেশন অ্যাপ এমন সুবিধা নিয়ে খুব শীঘ্রই আসছে যদিও এখনই নির্দিষ্ট করে তার দিন ক্ষণের খবর দেয়া যাচ্ছে না।

বর্তমানে গুগল ট্রান্সলেটের জনপ্রিয়তা অনেক। পৃথিবীর ৯০টির বেশী ভাষার লেখা এটি দিয়ে অনুবাদ করা যায়। দেশ বিদেশে স্বাচ্ছন্দে ঘুরে বেড়াতে গুগল অল্প কিছু দিনের মধ্যেই এমন সুবিধা নিয়ে আসছে যার মাধ্যমে ফোন ব্যবহারকারীকে শুধুমাত্র রাস্তার অবোধ্য ভাষায় লিখিত সাইনের দিকে নিজের ফোনটি ধরলেই হবে, মূহুর্তেই তিনি স্ক্রিনে নিজের ভাষায় রাস্তার নামটি দেখতে পাবেন।

এরই মধ্যে পৃথিবীর ১০০ মিলিয়ন অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটে গুগল ট্রান্সলেট অ্যাপ ইনস্টল করা হয়েছে। অবমুক্ত হওয়ার পর এই হ্যান্ডসেটগুলোর বেশিরভাগেই অনুবাদের নতুন আপডেটটি পৌঁছে যাবে। বর্তমানে প্রতিমাসে ৫০০ মিলিয়ন ট্রান্সলেট অ্যাপ ব্যবহারকারী এই অ্যাপের সাহায্যে অনুবাদ করছেন। অবশ্য গুগল ছাড়াও ক্রোম ব্রাউজারের সাহায্য নিয়ে অনেকে প্রয়োজনীয় বিভিন্ন ভাষায় অনুবাদের কাজ সারছেন।

গুগল ট্রান্সলেট আপডেটটি যে, অন্য সব অ্যাপকে সরিয়ে ভ্রমণবিলাসী সকল মানুষ কিম্বা দেশ বিদেশে ঘুরে বেড়ানো ব্যবসায়ীদের অনুবাদের জন্যে প্রথম পছন্দ হবে সে বিষয়ে সন্দেহের অবকাশ থাকছে না।
share on