গ্যালাক্সি নোট ৪ চলবে স্নাপড্রাগন ৮১০ চিপসেটে!

শুক্রবার, ডিসেম্বর 12 2014
গ্যালাক্সি নোট ৪ চলবে স্নাপড্রাগন ৮১০ চিপসেটে!
গ্যালাক্সি নোট ৪ চলবে স্নাপড্রাগন ৮১০ চিপসেটে!
স্যামসাং গ্যালাক্সি নোট ৪ এখন পর্যন্ত তৈরি সবচেয়ে শক্তিশালী স্মার্টফোন এর মদ্ধে অন্যতম। কিন্তু স্মার্টফোনের প্রতিযোগিতায় টিকে থাকতে সবাইকে নতুন কিছু করতে হচ্ছে। আর এই কারণেই স্যামসাং তাদের গ্যালাক্সি নোট ৪ এর উপরে নতুন পরীক্ষা চালাচ্ছে। সম্প্রতি গিকবেঞ্চ ওয়েবসাইট থেকে পাওয়া তথ্য অনুসারে জানা যায় কোম্পানিটি তাদের সবচেয়ে জনপ্রিয় স্মার্টফোনটিকে কোয়ালকমের আসন্ন চিপসেট ৬৪-বিটের স্নাপড্রাগন ৮১০ দিয়ে চালানোর পরিকল্পনা নিয়েছে।

বর্তমানে স্যামসাং গ্যালাক্সি নোট ৪ দু’ভাবে পাওয়া যায়। এই একই ফ্যাবলেটের দু’টি ভার্সনে দু’টি ভিন্ন হার্ডওয়্যার ব্যবহৃত হয়েছে। একটিতে আছে স্যামসাং-এর নিজের তৈরি এক্সিনস ৭ অক্টা এবং আরেকটিতে আছে কোয়ালকমের কোয়াড কোর স্নাপড্রাগন ৮০৫। যদিও এ দু’টি হার্ডওয়্যারের কার্যকারিতায় খুব বেশি পার্থক্য নেই তবুও একটির সাথে আরেকটির তুলনা করলে দেখা যায় যে, প্রত্যেকটিরই যেমন উল্লেখযোগ্য সবল দিক আছে তেমনি আছে তাদের দুর্বল দিক। স্নাপড্রাগন ৮০৫ অনেক বেশি জনপ্রিয় এবং এ পর্যন্ত তা অনেক বেশি সেটে ব্যবহৃত হয়েছে। কিন্তু এর ঘাটতির দিক হল এটি একটি ৩২-বিটের চিপসেট যা ফ্যাবলেটটিকে আপডেট করার ক্ষেত্রে অন্তরায় হতে পারে। কারণ অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপের মতো ৬৪-বিটে তৈরি অপারেটিং সিস্টেম এর পুরো সুবিধা এতে নেওয়া সম্ভব নয়।

এই অবস্থায় স্নাপড্রাগন ৮১০ হল সেই কাঙ্খিত ৬৪-বিট অক্টা-কোর সিপিইউ। এ ছাড়াও থাকবে বর্তমানের গ্যালাক্সি নোট ৪ এ সংযুক্ত অ্যাড্রিনো ৪২০ উন্নত সংস্করণ অ্যাড্রিনো ৪৩০ জিপিইউ। জানা গেছে নতুন নোট ৪ নিয়ে এ পরীক্ষাটি সম্পন্ন করেছে দক্ষিণ কোরীয়ার তিনটি বড় মোবাইল ক্যারিয়ার -এলজিপ্লাস, এসকেটি এবং ওলেহ।

তবে এ মুহূর্তে বিশ্ববাসীর খবরটিতে খুব বেশি আনন্দিত হওয়ার কিছু নেই কারণ স্যামসাং নতুন ভাবে সজ্জিত এই গ্যালাক্সি নোট ৪ দক্ষিণ কোরীয়ার বাইরে বাজারজাত করার কথা ভাবছে না । ঠিক যেমনটি তারা করেছিল তাদের গ্যালাক্সি এস৫ এলটিই-এ’র বেলায়। তবে আসন্ন বছরে বিভিন্ন কোম্পানির অনেকগুলো ফ্লাগশিপ আসতে চলেছে স্নাপড্রাগন ৮১০ চিপসেট নিয়ে। তখন স্যামসাং এই বিষয়ে যে তাদের মনোভাব পরিবর্তন করবে না, তা এখনই নিশ্চিত ভাবে বলা যায় না।

তথ্যসূত্রঃ blogofmobile.com
share on