ভিভো নিয়ে এলো পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন!

Thursday, December 11 2014
ভিভো নিয়ে এলো পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন!
ভিভো নিয়ে এলো পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন!
গত ১০ ডিসেম্ভর আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দেয়া হয়েছে ‘দা ক্রেজি থিন’ ভিভো এক্স৫ ম্যাক্স এর। এটিই এখন পৃথিবীর সবচেয়ে পাতলা স্মার্টফোন। ফোনটি মাত্র ৪.৭৫ মিমি পুরু তবে কোনো কোনো স্থানে ফোনটি মাত্র ৩.৯৮ মিমি পুরু। ৪.৮৫ পুরুত্বের অপ্পো আরএস স্মার্টফোনের জন্য এখন পর্যন্ত অপ্পো সবচেয়ে পাতলা ফোন তৈরির গৌরব নিজেদের দখলে রেখেছিল। কিন্তু অচিরেই সে গৌরব অর্জন করে ভিভো এক্স৫ ম্যাক্স।

এক্স৫ ম্যাক্সে এ থাকছে ৫.৫ ইঞ্চি ১০৮০পি ডিসপ্লে, অক্টা-কোর মিডিয়া টেক সিলিকন ১.৭ গিগাহার্টজ, ২ জিবি র‌্যাম এবং পেছন দিকে সংযুক্ত ১৩ মেগাপিক্সেল ক্যামেরা । এর মাদারবোর্ড মাত্র ১.৭ মিমি পুরু এবং স্ক্রীন মাত্র ১.৩৬ মিমি। এর পরেও এতে আছে একটি ৩.৫ মিমি অডিও জ্যাক এবং একটি ২০০০ মিলি অ্যাম্পিয়ার ব্যাটারি।

ভিভো তার এক্স৫ ম্যাক্স এর একটি ক্ষুদ্রতর সংস্করণ নিয়ে হাজির হবে যার নাম হবে ভিভো এক্স৫এফ। এক্স৫এফ এর ডিসপ্লের আকার হবে ৫ ইঞ্চি। সম্ভবত তাতেও থাকবে মিডিয়া টেক এসওসি এবং হার্ডওয়্যার। এটি এক্স৫ ম্যাক্সের মতো অতোটা সরু হবে না। এর পুরুত্ব হবে এক্স৫ ম্যাক্সের চেয়ে ১.৫৫ মিমি বেশি পুরু। যদিও এটিকেও খুব বেশি মোটা ফোন বলা যায় না তবুও তা এক্স৫ ম্যাক্সের তুলনায় বেশ মোটা তা স্বীকার করতে হবে।

ভিভো ‘হাই-ফাই এন্ড স্মার্ট’ এর এক্স৫ ম্যাক্স ভীষণ পাতলা হলেও এটি বেশ লম্বা। আর চওড়াও খুব একটা কম নয়। প্রয়োজনীয় সব হার্ডওয়্যার ঠিকঠাক বসানোর জন্য স্থান সঙ্কুলান করতেই এমনটি করা প্রয়োজন ছিল। তবে চীনের বাইরে এই ফোনটি পাওয়া যাবে বলে ভিভো ঘোষণা করেনি। সেই হিসেবে অপ্পো আরএস চীনের বাইরে সবচেয়ে পাতলা স্মার্টফোন।

বাংলাদেশের বাজারে এখন পর্যন্ত সবচেয়ে পাতলা স্মার্টফোন ওয়াল্টন প্রিমো এক্সথ্রি ব্লেড। তবে অপ্পো যদি বাংলাদেশে অপ্পো আরএস নিয়ে আসে তবে তখন সেই ফোনটি হবে বাংলাদেশের বাজারে সবচেয়ে পাতলা স্মার্টফোন।

তথ্যসূত্রঃ gizmochina
share on