গুগল ট্রান্সলেটে মুহূর্তেই স্বয়ংক্রিয় অনুবাদ!

Monday, December 08 2014
গুগল ট্রান্সলেটে মুহূর্তেই স্বয়ংক্রিয় অনুবাদ!
গুগল ট্রান্সলেটে মুহূর্তেই স্বয়ংক্রিয় অনুবাদ!


গুগল একের পর এক বিস্ময়কর প্রযুক্তি দিয়ে আমাদের জীবনকে সহজ করে দিচ্ছে। যারা দেশ-বিদেশে ঘুরে বেড়ান তারা বেশ ভালো করেই জানেন গুগল ট্রান্সলেট ব্যবহারের সুবিধা, বিশেষ করে পৃথিবীর যে অংশে তারা আছেন অথচ তার ভাষা জানেন না সেখানে এর ভূমিকা সত্যিই অসাধারণ। তবে অ্যাপটির এমন বিশাল সুবিধা থাকলেও তার কিছু কিছু সীমাবদ্ধতা যে নেই তা কিন্তু নয়।

যাহোক গুগল ট্রান্সলেট ব্যবহারকারীদের ভ্রমণ, যোগাযোগ ও ভাব-বিনিময়কে আরো সাবলীল করতে এবার এর সাথে এমন প্রযুক্তি সংযুক্ত করতে যাচ্ছে যেখানে মোবাইল ফোনের ক্যামেরার সাহায্যে ব্যবহারকারী তার অপরিচিত ভাষার কাঙ্খিত অনুবাদ পেয়ে যাবেন। অবশ্য ওয়ার্ড লেন্স এ প্রযুক্তিটি উদ্ভাবন করেছে ২০১০ সালে আর ২০১২ তে তারা এটি অ্যান্ড্রয়েডের সাথে এবং ২০১৩ এর শেষ নাগাদ গুগল গ্লাসে সম্পৃক্ত করেছে। তবে এখন এটি বিনামূল্যে সবার জন্য উন্মুক্ত করল গুগল। উল্লেখ্য যে এ বছরের মার্চ মাসে এই টেক জায়ান্ট কিনে নিয়েছে ওয়ার্ড লেন্স-এর স্বত্ব।

এই অ্যাপ ব্যবহারকারী যখন তার ফোনের ক্যামেরাটি কোন অবোধ্য লেখা বা চিহ্নের উপর ধরবেন তখন তা তার নিজের নির্বাচিত ভাষায় রূপান্তরিত হয়ে যাবে। তবে এখন পর্যন্ত এই সুবিধাটি পাওয়া যাবে ইংরেজি থেকে ফরাসী, জার্মান, ইতালীয়, পর্তুগীজ, রাশিয়ান অথবা স্পেনিশ ভাষায়। উল্টা দিক থেকে অর্থাৎ এই ভাষাগুলি থেকে ইংরেজিতেও হবে কাঙ্খিত অনুবাদ। এর অর্থ দাঁড়াচ্ছে গুগল ট্রান্সলেট-এ অনুবাদের জন্য ইংরেজিকে অন্যতম ভাষা হতেই হবে।

মুহূর্তেই স্বয়ংক্রিয় ভাবে যেন এ সেবাটি ব্যবহারকারী পেতে পারেন সে লক্ষেই তৈরি হচ্ছে পরবর্তী ধাপের গুগল ট্রান্সলেট। তখন আর অনুবাদের জন্যে ম্যানুয়ালি কোন বোতাম টিপতে হবে না, ক্যামেরায় সংযুক্ত অ্যাপটি আগে থেকে সেট করা দু’টি ভাষায় মধ্যে নিজে নিজেই অনুবাদের কাজ চালিয়ে যাবে। ফলে যোগাযোগ হবে অনেক বেশি স্বাচ্ছন্দময় , স্বাভাবিক ও গতিশীল।

তথ্যসূত্রঃ Android Police
share on