সম্পূর্ণ নূতন ধাঁচের ডিজাইন নিয়ে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৬

Thursday, November 27 2014
সম্পূর্ণ নূতন ধাঁচের ডিজাইন নিয়ে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৬
সম্পূর্ণ নূতন ধাঁচের ডিজাইন নিয়ে আসছে স্যামসাং গ্যালাক্সি এস৬
বিগত কয়েক বছর স্যামসাংকে আর পেছন ফিরে তাকাতে হয় নি। ব্যবসা ক্রমাগত বেড়েই চলছিল। কিন্তু যখনই গ্যালাক্সি এস৫ এর বিক্রি তার পূর্ববর্তী এস৪ এর বিক্রয় সংখ্যাকে স্পর্শ করতে পারল না তখনই তাদের একটু থমকে দাঁড়াতে হল। অন্যদিকে অ্যাপেল আইফোনের প্রচন্ড জনপ্রিয়তা আর বাজারে স্বল্পমূল্যের চাইনিজ স্মার্টফোনগুলোর দাপট স্যামসাংএর গতিকে যেন বেশ খানিকটা পেছনে ঠেলে দিল। বাধ্য হয়েই পরের বড় প্রকল্পটির বিষয়ে স্যামসাংকে বেশ জটিল গবেষণা চালাতে হয়েছে।

সম্ভবতঃ স্যামসাং এর এ সময়ের সর্বশেষ প্রকল্প হচ্ছে গ্যালাক্সি এস ৬ যার নিজস্ব কোডনেম ‘প্রোজেক্ট জিরো’। এতোদিন পর্যন্ত কোম্পানিটি ইংরেজি বর্ণমালার একটি বর্ণকে নিজেদের জন্য নতুন ডিভাইসের কোডনেম হিসেবে বেছে নিয়েছে যেমন - এস৪ এর নিজস্ব কোডনেম ছিল প্রোজেক্ট জে, এস৫ এর প্রোজেক্ট কে। সে হিসেবে এস৬ এর নাম হওয়ার কথা ছিল ‘প্রোজেক্ট এল’। কিন্তু তা না হয়ে এবার নতুন নাম হল ‘প্রোজেক্ট জিরো’।

এ মূহুর্তের বাস্তবতা হচ্ছে নামের মতো স্যামসাং গ্যালাক্সি এস৬ কে নিয়ে প্রযুক্তি দুনিয়ার বাতাসে ভাসছে নানা তথ্য, নানান খবর। একটা বিষয় নাকি নিশ্চিত যে, গ্যালাক্সি এস৬ হবে একটি ভিন্নতর স্মার্টফোন। জানা গেছে স্যামসাং মোবাইলের প্রধান নির্বাহী জেকে শিন কোম্পানিটি ছেড়ে যাচ্ছেন আর তার জায়গায় আসছেন স্যামসাং ইলেক্ট্রনিকস এর প্রধান বিকে ইয়ুন। এ রকম একটি পরিস্থিতিতে সব দিক বিবেচনায় রেখে স্যামসাং নাকি সত্যিই নিজেদের কাছ থেকে গ্রাহকের হাতে এ যাবত কালের সবচেয়ে ভালো ডিভাইসটি তুলে দিতে চেষ্টা চালাচ্ছে।

এ পর্যন্ত প্রাপ্ত তথ্য থেকে একটি ব্যাপার নিশ্চিত যে এস৬ এর ডিজাইন হবে সম্পূর্ণ নূতন ধাঁচের। এর ডিসপ্লে হবে ১০৮০পি এর পরিবর্তে কোয়াড এইচডি। এটিই হবে প্রথম ৬৪-বিটের, স্ন্যাপড্রাগন ৮১০ এবং এক্সিনস ৭৪২০ এর একটি মডেল। গ্যালাক্সি নোট ৪ এর বিশেষ গুনসম্পন্ন ক্যামেরাটি থাকবে এই ফোনে। এর স্টোরেজ ক্ষমতা ৩২জিবি এবং মোডেম এলটিই। এর মধ্যে থাকা একটি চিপেই আছে সব কটি সেনসরের সাথে যুক্ত হবার প্রযুক্তি।

আশা করা হচ্ছে আগামী বছর মার্চের শেষে কিম্বা এপ্রিলের শুরুতে গ্যালাক্সি এস৬ ক্রেতার হাতে এসে পৌঁছাবে আর তার খুচরা মূল্য হবে ৬৪৯ ডলার।
share on