খরচ কমাতে সীমিত সংখ্যক মডেলের ফোন উৎপাদন করবে স্যামসাং

Thursday, November 20 2014
সীমিত সংখ্যক মডেলের ফোন উৎপাদন করবে স্যামসাং
সীমিত সংখ্যক মডেলের ফোন উৎপাদন করবে স্যামসাং
পণ্যের বৈচিত্রের দিক দিয়ে স্যামসাং সম্ভবত একমাত্র শীর্ষ স্মার্টফোন নির্মাতা যে প্রায় প্রতিটি মূল্যশ্রেণীর ফোন বাজারজাত করে। তবে ওয়ালস্ট্রিট জার্নাল জানাচ্ছে, আসন্ন ২০১৫ সালে স্যামসাং খরচ কমাতে শতকরা পঁচিশ থেকে ত্রিশ ভাগ স্মার্টফোন লাইন-আপ কর্তন করতে যাচ্ছে। কোরীয়ার এই প্রতিষ্ঠানটি তাদের বিভিন্ন মূল্যশ্রেণীর পণ্যের সংখ্যা যৌক্তিক পর্যায়ে নামিয়ে এনে ও উৎপাদন ব্যয়ের লাগাম টেনে ধরে মুনাফা বৃদ্ধি করতে চাইছে।। নিউইয়র্কে আয়োজিত তথ্য উপস্থাপনের অনুষ্ঠানে কোম্পানিটির বিনিয়োগ সম্পর্ক বিভাগের প্রধান রবার্ট ই এ কথা জানান।


যখনই প্রতিযোগীদের কাছ থেকে বাজারে একটি নতুন ধারণা আসে তখনই স্যামসাং সে প্রযুক্তিটি নিয়ে কাজ করে এবং অল্প সময়ের মধ্যে নিজেদের পণ্য নিয়ে উপস্থিত হয়। এটা তাদের সফটওয়্যার ও হার্ডওয়্যার দুটোর ক্ষেত্রেই ঘটে। স্যামসাং যে চটজলদি নিজেদের নতুন প্রযুক্তির পণ্য নিয়ে বাজারে আসতে পারে তার কারণ তাদের বিশাল সেটআপ এবং বিপণন ও বাজারজাত ব্যবস্থা। বিগত পাঁচ বছর ধরে স্মার্টফোনের যে ব্যাপক বিস্তৃতি ঘটেছে তাতে নতুন নতুন প্রযুক্তি নিয়ে কাজ করার পদ্ধতিটি ছিল খুবই কার্যকর। আর এটাই ছিল স্যামসাংএর প্রধান শক্তি। এ পদ্ধতি ব্যবহার করে কোম্পানিটি নিঃসন্দেহে অনেক ভালো মুনাফা অর্জনে সক্ষম হয়েছে। কিন্তু এখন তারা হার্ডওয়্যারের ক্ষেত্রে তেমন নতুন কোন প্রযুক্তি ব্যবহার করবে না। কারণ বর্তমানে বাজারের প্রতিটি প্রতিষ্ঠিত কোম্পানি হার্ডওয়্যারের স্পেসিফিকেশনে এবং সফটওয়্যারের কার্যকারীতায় মোটামুটি একই স্থানে পৌঁছে গেছে। বিশেষজ্ঞদের ধারণা ২০১৫ সালে স্মার্টফোনের ক্ষেত্রে দুটি নির্দিষ্ট বিষয় দেখা যাবে। প্রথমটি হল দামী, অভিজাত, স্টাইলিশ ও সব ধরণের সুবিধাসহ উচ্চ প্রযুক্তির স্মার্টফোন। আর দ্বিতীয়টি হবে বিপুল সংখ্যক স্বল্পমূল্যের স্মার্টফোন যা থেকে প্রস্তুতকারী প্রতিষ্ঠান খুবই কম মুনাফা করতে পারবে।

যাহোক স্যামসাং স্মার্টফোনের ক্রমান্বয়ে বেড়ে চলা খরচ কমানোর এই কৌশল একটি সময় উপযোগী পদক্ষেপ বলেই বিশ্লেষকেরা মনে করছেন।
share on