প্লেনের মাধ্যমে ফোনে আড়িপাতা হচ্ছে আমেরিকায়?

বুধবার, নভেম্বর 19 2014
সেসনা  এয়ারপ্লেন
সেসনা এয়ারপ্লেন
সম্প্রতি ওয়ালস্ট্রিট জার্নাল সূত্র উল্লেখ না করে জানিয়েছে , আমেরিকার সরকার বিশেষ প্রযুক্তি ব্যবহার করে দেশটির বেশিরভাগ লোকের ফোনে আড়ি পেতে তথ্য সংগ্রহ করছে। সেসনা এয়ারপ্লেন দিয়ে তথ্য সংগ্রহের এ প্রক্রিয়ায় এমন কৌশল ব্যবহৃত হয় যার মাধ্যমে ফোন ব্যবহারকারী ব্যক্তি ও তার অবস্থান সম্পর্কিত তথ্য সংগ্রহ করা সম্ভব।

সিএনএনমানি নিশ্চিত করেছে যে, সরকারী তথ্য অনুযায়ী কমপক্ষে একটি ফেডারেল এজেন্সি (আর তা হল ইমিগ্রেশন এন্ড কাস্টমস্ এনফোর্সমেন্ট) ২০১০ সাল থেকে জনগণের ফোনে আড়ি পেতে আসছে। সেসনা এয়ারপ্লেনগুলি সেলফোন টাওয়ারের অনুরূপ যন্ত্রপাতি নিয়ে উড্ডয়ন করে। এটি আশে পাশের মোবাইল ফোনগুলির সাথে এমন ভাবে সংযোগ স্থাপন করে যেন সেগুলি সত্যিকারের ফোন কোম্পানির টাওয়ারের সাথে যুক্ত হতে না পারে।

উল্লেখ্য ১১ সেপ্টেম্বর ২০০১ এর সন্ত্রাসী আক্রমনের পর থেকে আমেরিকায় সব ধরণের নজরদারী জোড়ালো করা হয়েছে। সে সময় থেকেই দেশটির পুলিশ ও ফেডারেল এজেন্ট বিভিন্ন ধরণের ডিভাইসের ব্যবহার বাড়িয়ে দিয়েছে। ‘স্টিংরে’ এমনই এক ধরণের যন্ত্র যেগুলি বৈধ কোম্পানির ফোন টাওয়ারের মতোই ব্যবহার করা হয়। পুলিশ অবশ্য এ যন্ত্র সম্পর্কে তথ্য দিতে অপারগতা জানিয়েছে। আর আইন প্রয়োগকারী সংস্থার স্টিংরে প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সাথে তথ্য প্রকাশ না করার চুক্তি আছে। তবে সরকারের আড়িপাতার বিষয়ে সিএনএনমানিকে নাথান ফ্রিড ওয়েসলার নামের একজন সিভিল লিবার্টিজ ইউনিয়ন অ্যাটর্নী বলেছেন, ‘এই কাজ ফেডারেল গভর্ণমেন্টের অগ্রগতিকে বাধাগ্রস্থ করবে।” তবে বিচার বিভাগের একজন কর্মকর্তা ফোনে আড়িপাতার প্রযুক্তি ব্যবহারের কথা স্বীকার বা প্রত্যাখ্যান না করেই বলেছেন যে, এ বিষয়ে যে কোন ধরণের আলোচনাই দুস্কৃতিকারী বা অন্যদেশের সরকারকে আমেরিকান সরকারের সামর্থ্য বা সীমাবদ্ধতা পরিমাপ করতে সাহায্য করবে। তার মতে যে কৌশলই ব্যবহার করা হয়ে থাকুক না কেন তা সরকারের নিয়ম মেনেই করা হয়েছে।
share on