আর্থিক লেনদেনের সুবিধা চালু করবে স্ন্যাপচ্যাট

Wednesday, November 19 2014 গতকাল সোমবার স্ন্যাপচ্যাট এক ঘোষণায় জানিয়েছে যে, তারা খুব শীঘ্রই তাদের জনপ্রিয় ম্যাসেজিং অ্যাপে একটি বিশেষ সুবিধা যোগ করতে যাচেছ। ‘স্ন্যাপক্যাশ’ নামের এই নতুন ফিচারটি হবে স্ন্যাপচ্যাট ও অর্থ লেনদেনভিত্তিক প্রতিষ্ঠান স্কয়ারের একটি যৌথ উদ্যোগ। ‘স্ন্যাপক্যাশ’ ব্যবহারকারী বন্ধু বা প্রিয়জনের ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি টাকা পাঠাতে পারবেন।

স্ন্যাপক্যাশ হবে স্ন্যাপচ্যাট ও  স্কয়ারের যৌথ উদ্যোগ
স্ন্যাপক্যাশ হবে স্ন্যাপচ্যাট ও স্কয়ারের যৌথ উদ্যোগ


স্ন্যাপচ্যাট এই নতুন উদ্যোগটির মাধ্যমে গ্রাহকদেরকে পেপল ও ইবের মতো সুবিধা দিতে পারবে। এ বছরের শুরুর দিকে গুগলও তার গ্রাহকের জন্যে একই সেবা উন্মুক্ত করেছে। যে কোন সময় ফেসবুকও মোবাইল পেমেন্টের ঘোষণা নিয়ে হাজির হতে পারে বলে অনেকের ধারণা।

ঘোষণা এলেও স্ন্যাপচ্যাট স্কয়ারের সাথে কিভাবে কাজ করবে তা এখনো স্পষ্ট নয়। তাদের ঘোষণা থেকে এটাও স্পষ্ট নয় যে, স্ন্যাপক্যাশ ব্যবহারকারীকে এর জন্যে কোন মূল্য পরিশোধ করতে হবে কিনা। অন্যদিকে স্কয়ার গত বছরই তাদের কোম্পানির নাম দিয়ে অর্থ প্রেরণের জন্যে ‘স্কয়ারক্যাশ’ কার্যক্রম শুরু করেছে। স্কয়ার রেজিস্টার প্লাটফরমের মাধ্যমে টাকা পাঠাতে ব্যবসায়ীদেরকে সাধারণত প্রতিবার শতকরা ২.৭৫ টাকা ব্যয় করতে হয়। তবে স্কয়ারক্যাশ কোম্পানি ক্যাশ রেজিস্টারের মতো নয় বরং ডিজিটাল ওয়ালেটের মতো কাজ করে। এটি ব্যবহার করতে ব্যবহারকারীকে কোন প্রকার চার্জ দিতে হয় না।

এখন স্ন্যাপক্যাশ সম্পর্কে জনমনে প্রশ্ন - এই সুবিধা ব্যবহারকারীর তথ্যের নিরাপত্তা কতোখানি নিশ্চিত থাকবে। কিছুদিন আগে স্ন্যাপচাটের মাধ্যমে পাঠানো ছবি হ্যাকারদের হাতে চলে গেলে তাদের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে সংশয়ের সৃষ্টি হয়েছিল। গ্রাহকদের মনের দ্বন্দ্বকে দূর করতে কোম্পানিটি তার অংশীদারের অভিজ্ঞতার উপর ভর করছে। স্ন্যাপচ্যাটের ভাষ্য, ‘স্কয়ারের এই ক্ষেত্রে আছে সুদীর্ঘ অভিজ্ঞতা আর আমাদের এই দল প্রত্যেকে একটি সুখকর অভিজ্ঞতা দিতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে।”

গত বছর ফেসবুক ৩ বিলিয়ন ডলারের স্ন্যাপচ্যাট কিনে নেয়ার জন্যে প্রস্তাব করেছিল। কিন্তু প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ইভান স্পিজেল তা প্রত্যাখ্যান করলে অনেকেই ভেবেছিল যে, তারা আয়ের একটি বড় সুযোগ হাতছাড়া করল। কিন্তু তাদের নতুন উদ্যোগ ভিন্ন ইঙ্গিত দিচ্ছে।
share on