চলতি বছরে মুনাফার হিসেবে তলানিতে স্যামসাং

বৃহস্পতিবার, অক্টোবর 30 2014 এ বছরের ৩য় প্রান্তিকে এসে স্যামসাং ২০১১ সালের পর প্রথমবারের মতো সবচেয়ে কম মুনাফা অর্জন করেছে। এ সময়কালে এর বার্ষিক মুনাফা হ্রাসের পরিমান ছিল ৪.১ ট্রিলিয়ন ওন বা ৩.৯ বিলিয়ন ডলার। গত জুলাই থেকে সেপ্টেম্বর প্রান্তিকে বিশ্বের নেতৃত্বদানকারী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাং-এর শেয়ার পড়তির দিকে। গবেষণা সংস্থা স্ট্র্যাটেজি অ্যানালাইটিকস্ বলছে যে, স্যামসাং এর বাজার নিয়ে নিয়েছে তার প্রতিদ্বন্দ্বি লিনোভো গ্রুপ লিমিটেড ও শীওমী ইন্ক।

১০ কোটি গ্যালক্সি এস সিরিজ ফোন বাজারজাত করলেও বর্তমানে কঠিন সময় অতিক্রম করছে স্যামসাং
১০ কোটি গ্যালক্সি এস সিরিজ ফোন বাজারজাত করলেও বর্তমানে কঠিন সময় অতিক্রম করছে স্যামসাং
গত তিন বছরের মধ্যে এ বছরের ৩য় প্রান্তিকে সর্বনিম্ম মুনাফা অর্জিত হওয়ার বিষয় সম্পর্কে কথা বলতে গিয়ে স্যামসাং কর্মকর্তারা আশা প্রকাশ করছেন যে, স্বল্প মূল্যের ফোনের প্রতিযোগিতামূলক দাম নির্ধারণ এবং তাতে উচ্চ-মানের সুবিধা যোগ করে প্রতিষ্ঠানটির বাজার ফিরিয়ে আনা সম্ভব হবে। বিশ্লেষকদের এক সম্মেলনে স্যামসাং এর সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট কিম হুন-জুন বলেন, ‘মধ্যমূল্য থেকে স্বল্পমূল্যের ফোনের বাজার দিন দিন বৃদ্ধি পাচ্ছে আর আমরা আমাদের বাজার বৃদ্ধিতে এ বিষয়টির দিকে নজর দিয়েই সক্রিয় উদ্যোগ নেয়ার পরিকল্পনা করছি।”

তবে দক্ষিণ কোরিয়ার এই কোম্পানিটি বছরের ৪র্থ প্রান্তিকে মুনাফা বৃদ্ধিতে আশাবাদী। তাদের টেলিভিশন ও মেমোরি চিপের প্রবল চাহিদার কারণেই তারা মুনাফা বৃদ্ধির প্রত্যাশা রাখছে, যদিও বাজার বিশ্লেষকেরা আশাবাদী নন তাদের এ আশ্বাসে । ৩য় প্রান্তিকে স্যামসাং-এর মোবাইল ফোন বিভাগটি সবচেয়ে খারাপ ব্যবসা করেছে। এই বিভাগে মুনাফা হ্রাসের হার ছিল শতকরা ৭৩.৯ ভাগ। এ প্রান্তিকে তারা নতুন কোন ডিভাইস আনেনি বরং শীওমী ও রেডমি ১এস এর সাথে লড়েছে স্বল্পমূল্যের ফোনের বাজার ঠিক রাখার যুদ্ধে।

স্যামসাং-এর বিনিয়োগ সম্পর্ক বিভাগ প্রধান রবার্ট ই বলেছেন যে, ৪র্থ প্রান্তিকে তাদের মুনাফা বৃদ্ধি পাবে কারণ তারা এ সময়ে নিজেদের মধ্য-মূল্যের ফোনে কিছু নতুন মডেল সংয্ক্তু করবে। তবে তিনি সেগুলি সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলেন নি। প্রতিষ্ঠানটি আশা করছে বছর শেষের ছুটিতে তাদের গ্যালাক্সি নোট ৪ সহ প্রিমিয়াম স্মার্টফোনসেটের বিক্রি বাড়বে। অন্যদিকে বিশ্লেষকেরা ধারণা করছেন দিন দিন স্বল্পমূল্যের ফোন স্মার্টফোনের বাজার দখল করে নেবে। আর তাই হয়তো স্যামসাং-কে তার অবস্থান ধরে রাখতে সামান্য মুনাফা রেখে নিজের পন্যের মূল্য পুনর্নিধারণ করতে হবে।
share on