আন্তর্জাতিক টেলিকমিউনিকেশনস ইউনিয়নের নির্বাহী সদস্য নির্বাচিত বাংলাদেশ

সোমবার, অক্টোবর 27 2014 বাংলাদেশ আবারও আন্তর্জাতিক টেলিকমিউনিকেশনস ইউনিয়নের (আইটিইউ) কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছে। গত সোমবার দক্ষিণ কোরিয়ার বুসানে এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। উল্লেখ্য, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন জাতিসংঘের তথ্য-প্রযুক্তি বিষয়ক স‌হযোগী প্রতিষ্ঠান। ১৬৭ ভোটের মধ্যে ১১৫টি ভোট পেয়ে বাংলাদেশ এ জয় অর্জন করেছে। ১৩ সদস্য পদের জন্যে ১৮টি দেশ লড়ছে। সর্বোচ্চ ভোট প্রাপ্তির দিক থেকে বাংলাদেশ ৭ম অবস্থানে ছিল। বাংলাদেশের সাথে প্রতিদ্বন্দ্বিতা করা অন্য ১৭ টি দেশ হল - ইন্ডিয়া. পাকিস্তান, শ্রীলংকা, চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, সৌদি আরব, ইন্দোনেশিয়া, ইরান, ফিলিপাইন, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, ফিলিপাইন, কুয়েত ও লেবানন।



আন্তর্জাতিক টেলিকমিউনিকেশনস ইউনিয়নের মোট সদস্য দেশের সংখ্যা ১৯৩ যাদের মধ্যে ১৬৭ টি দেশ নির্বাচনে অংশ নিয়েছে। যাহোক, আগামী ৪বছরের জন্যে ৪৮ সদস্যের এই কাউন্সিল নির্বাচিত হয়েছে। ২০১০ সালে বাংলাদেশ ৪ বছরের জন্যে ৪৬ সদস্যের কাউন্সিল সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিল। এবার বাংলাদেশ আইটিইউ’র এশিয়া ও অস্ট্রেলিয়া অঞ্চলের ১৩ সদস্যের এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছে। ২০১০ এর নির্বাচনে বাংলাদেশ ১২৩ ভোট পেয়ে ৬ষ্ঠ স্থান দখল করেছিল।


গত দুই কার্যবছরের উপ মহাসচিব চীনের হাউলিন জাও এবারের নির্বাচনে আইটিইউ’র মহাসচিব পদে নির্বাচিত হয়েছে। তিনি আগামী ১ জানুয়ারী ২০১৫ থেকে চার বছরের জন্যে কার্যভার গ্রহণ করবেন। জাও ১৫৬ ভোটের মধ্যে ১৫২ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ১০৪ ভোট পেয়ে যুক্তরাজ্যের ম্যালকম জনসন উপ-মহাসচিব পদে নির্বাচিত হয়েছেন।

দক্ষিণ কোরীয়ায় মন্ত্রি জুনায়েদ আহমেদ পলক বাংলাদেশের ৫০ সদস্যের একটি দলের নেতৃত্ব দিচ্ছেন। সংসদের টেলিকমিউনিকেশন স্ট্যান্ডিং কমিটির সদস্য, টেলিকমিউনিকেশন বিভাগের সচিব, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরী কমিশনের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানসহ অন্যান্যরা আছেন এই ৫০ সদস্যের দলে।
share on