মুনাফা বৃদ্ধি অ্যাপেলের

Wednesday, October 22 2014
মুনাফা বৃদ্ধি অ্যাপেলের
মুনাফা বৃদ্ধি অ্যাপেলের
অ্যাপেল ২০১৪ অর্থ বছরে চতুর্থ প্রান্তিকের অর্থনৈতিক প্রতিবেদন প্রকাশ করেছে। এসময় প্রতিষ্ঠানটির মোট মুনাফা হয়েছে ৮.৫ বিলিয়ন ডলার। অন্যভাবে বলা যায় শেয়ার প্রতি ১.৪২ ডলার হারে আয় করেছে ৪২.১ বিলিয়ন ডলার। এই সময়ে তাদের গ্রস মার্জিন ছিল ৩৮%। বছরের এই অংশে অ্যাপেল গত বছরের তুলনায় ভালো অর্থনৈতিক অবস্থানে এসেছে। গত বছর ৩৭.৫ বিলিয়ন আয়ে তাদের মোট মুনাফা ছিল ৭.৫ বিলিয়ন ডলার।

আইফোন বিক্রিতে সাফল্যই অ্যাপেল’কে এই ভালো মুনাফা এনে দিয়েছে । এ সময় অ্যাপেল ৩৯.২ মিলিয়ন স্মার্টফোন বিক্রিতে সক্ষম হয়েছে অথচ গত বছরের এই সময়টাতে তারা বিক্রি করতে পেরেছিল মাত্র ৩৩.৮ মিলিয়ন স্মার্টফোন। এ সময় তাদের ম্যাক কম্পিউটার বিক্রিও ছিল আশাতীত। তারা যেখানে বিক্রির আশা করেছিল ৪.৯ মিলিয়ন, বাস্তবে সেখানে বিক্রি হয়ছে ৫.৫২ মিলিয়ন কম্পিউটার। আইফোন বিক্রিতে সাফল্য থাকলেও তাদের অ্যাপেলের আইপ্যাড বিক্রির পরিমান ভালো ছিল না। প্রত্যাশিত ১৩.১ মিলিয়ন থেকে নেমে তারা বিক্রি করতে পেরেছে মাত্র ১২ মিলিয়ন। গত বছরের এই সময়টিতে তারা বিক্রি করেছিল ১৪.১ মিলিয়ন ট্যাবলেট।

অর্থবছরের আগামী প্রান্তিকে অ্যাপেল ৬৩.৫ থেকে ৬৬.৫ বিলিয়ন ডলারের মধ্যে আয়ের প্রত্যাশা রাখে। তাদের এই প্রত্যাশা বিশেষজ্ঞদের মতে অতিরিক্ত নয় মোটেও কারণ এসময়ের মধ্যে চলবে বড়দিনের ছুটির কেনাকাটার উৎসব। তাছাড়া বছরের এই সময়টিতে আইফোন ৬, আইফোন ৬ প্লাস এবং আইপ্যাড এয়ার২ এর বিক্রি কোম্পানীটির অর্থনৈতিক সমৃদ্ধিতে নিশ্চিত ভূমিকা রাখবে।
share on