আইপ্যাড এয়ার ২

সোমবার, অক্টোবর 20 2014
আইপ্যাড এয়ার ২
আইপ্যাড এয়ার ২



আইপ্যাড এয়ার ২ যে গত ১৬ অক্টোবর সাংবাদিকদের সামনে হাজির করা হয়েছিল সে তো বেশ পুরোনো খবর। ক্যালিফোর্নিয়ায় অবস্থিত অ্যাপেলের কুপারটিনো ক্যাম্পাসে এবং একই সাথে ইউরোপের বার্লিনে কোম্পানিটি প্রেস ইভেন্ট আয়োজন করে। আর যথারীতি তা মিডিয়ায় ব্যপক সারা ফেলেছে। প্রেস ইভেন্টে জানানো তথ্য অনুসারে ১৭ অক্টোবর থেকে আইপ্যাড এয়ার ২ পেতে প্রি-বুকিং দেয়া যাচ্ছে। আশা করা হচ্ছে প্রি-অর্ডারকৃত আইপ্যাড ২২ অক্টোবরের মধ্যে ক্রেতার হাতে পৌঁছে যাবে। তবে কবে থেকে আইপ্যাডটি স্টোরে কিনতে পাওয়া যাবে সে বিষয়ে নির্দিষ্ট কিছু জানা যায় নি।

৯‌.৭ ইঞ্চি ডিসপ্লের আইপ্যাড এয়ার ২ উপর থেকে দেখতে ঠিক আইপ্যাড এয়ারের মতো হলেও আগেরটির চেয়ে এই ডিভাইসটি বেশ উন্নত। টাচ্ আইডি সহ এ আইপ্যাডটি ভীষণ পাতলা। এর পূরুত্ব মাত্র ৬.১ মিলিমিটার যেখানে আগেরটি ছিল ৭.৫ মিলিমিটার পুরু। এতে আছে নতুন এ৮এক্স প্রসেসর। অ্যাপলের এই নতুন প্রসেসরে ট্রানজিস্টারের সংখ্যা তিন বিলিয়ন, যা সদ্য বাজারে আসা আইফোন ৬ থেকে এক বিলিয়ন বেশী। যার কারণে বেশিরভাগ অ্যাপ পূর্বের চেয়ে শতকরা ৪০% দ্রুতগতিতে কাজ করতে সক্ষম। এর স্ক্রীনটি আকারে ও দেখতে আগেরটির মতোই তবে এতে আছে অ্যান্টি-রিফলেক্টিভ আবরণ।

অ্যাপেল এই আইপ্যাডে দিয়েছে ৮ মেগা পিক্সেল ক্যামেরা যার সাথে যুক্ত বার্স্ট মোড, প্যানারোমা, স্লো-মো, টাইমার মোড এবং টাইম-ল্যাপস্। । নানা বৈশিষ্ট্যময় আইপ্যাড এয়ার ২ এর প্রতি ক্রেতাতের আগ্রহ থাকলেও এটি নিশ্চিত যে, এ বছর আর ২/৩ দিন আগে থেকে দোকানের সামনে আইপ্যাডটির জন্যে ক্রেতার লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন হবে না।
share on