বিলিয়ন ডলার লোকসান গুনতে যাচ্ছে সনি

বৃহস্পতিবার, সেপ্টেম্বর 18 2014
বিলিয়ন ডলার লোকসান গুনতে  যাচ্ছে সনি
বিলিয়ন ডলার লোকসান গুনতে যাচ্ছে সনি
সনির হিসেব বলছে যে, কোম্পানিটি বর্তমান আর্থিক বছরে ২ বিলিয়ন ডলারের বেশি লোকসানের সম্মুখীন হবে। সে কারণে প্রতিষ্ঠানটি বিগত অর্ধ শতাব্দীর মধ্যে এই প্রথমবার তার শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দিতে অপারগতার কথা জানিয়েছে। সনি তাদের এই ক্ষতির কারণ হিসেবে স্মার্টফোন ব্যবসায় সুবিধা করতে না পারার বিষয়টিকে উল্লেখ করেছে।

বিশ্ববিখ্যাত জাপানী টেক জায়ান্ট সনি’র প্রেসিডেন্ট কাজুও হিরাই গত বুধবারে এক বিবৃতিতে বলেছেন যে, তারা এই আর্থিক বছরে, যা আগামী ৩১ মার্চ ২০১৫ তে শেষ হবে, মোট ২৩০ বিলিয়ন ইয়েন বা ২.১৫ বিলিয়ন ডলার ক্ষতির আশঙ্কা করছেন। তবে কিছুদিন আগেও তাদের ধারণা ছিল মোট ক্ষতির পরিমাণ হবে ৫০ বিলিয়ন ইয়েন বা ৪৬৬ মিলিয়ন ডলার। ১৯৫৮সালে এই ইলেক্ট্রনিক্স কোম্পানিটি পাবলিক কোম্পানিতে রূপ নেয়। তারপর থেকে এবারই প্রথম এটি তার অংশীদারদের ডিভিডেন্ড দিতে ব্যর্থ হলো। অবস্থা সামলাতে সনিকে তাদের মোবাইল কমিউনিকেশন বিভাগের শতকরা ১৫ ভাগ অর্থাৎ কমবেশি ১০০০ কর্মীকে ছাঁটাই করতে হচ্ছে। তবে তারা আবার কোম্পানির আদ্যপ্রান্ত ঢেলে সাজিয়ে সব ক্ষতি সামলে নিয়ে ঘুরে দাঁড়াবার প্রত্যয় ব্যক্ত করছে।

চলতি অর্থবছরে মোবাইল ফোন ব্যবসায় প্রত্যাশিত আয় করতে না পারায় সনিকে এই ক্ষতি গুনতে হলো। তবে ক্ষতির অঙ্কটির সাথে নগদ টাকা সম্পৃক্ত নয়, কিন্তু ব্যালেন্সসীটের হিসাব থেকে এই অঙ্কটি উঠে এসেছে। সনির স্মার্টফোন ব্যবসা লোকসানী প্রকল্প হিসেবে প্রতীয়মান হয়েছে। অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সাথে পাল্লা দিয়ে দ্রুতগতিতে সনি নতুন নতুন প্রযুক্তির ফোন ক্রেতার হাতে তুলে দিতে পারেনি। এ ব্যবসায় মূলতঃ আধিপত্য ধরে রেখেছে অ্যাপেল ও স্যামসাং। সেই সাথে সাশ্রয়ী চাইনিজ ফোনগুলিও উন্নয়নশীল দেশের বাজার অনেকটা নিজেদের দখলে নিয়ে নিয়েছে। সনি তার মিউজিক, মুভি ,নেটওয়ার্ক সেবা ও প্রযুক্তি নিয়ে এগিয়ে যেতে চায়। এক্সপেরিয়া জেড৩ স্মার্টফোন ও ট্যাবলেট নিয়ে ঘুরে দাঁড়াবার পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। তাই এ সময় সনির মোবাইল বিভাগের অবস্থা কোন দিকে যায় সেটাই এখন দেখার অপেক্ষা।
share on