ফায়ারফক্স ওএস বনাম অ্যান্ড্রয়েড ওয়ান

বুধবার, সেপ্টেম্বর 17 2014 অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের নির্মাতা গুগল গত ১৫ই সেপ্টেম্বর ঘোষণা করে সাশ্রয়ী ফোনে সর্বাধুনিক অপারেটিং সিস্টেমের সুবিধা নিয়ে অ্যান্ড্রয়েড ওয়ান। আর ঠিক পরদিন বাংলাদেশের বাজারে প্রথম ফায়ারফক্স ফোনের ঘোষণা প্রদান করে শীর্ষ টেলিকম অপারেটর গ্রামীণফোন। অ্যান্ড্রয়েড ওয়ানের লক্ষ্য সম্পর্কে প্রকল্পের অধিকর্তা সুন্দর পিচাই জানিয়েছিলেন, স্মার্টফোনের সুবিধাবঞ্চিত বিশ্বের পাঁচশ কোটি মানুষের কথা মাথায় রেখেই নেওয়া হয়েছে এ উদ্যোগ। আর জনপ্রিয় ইন্টারনেট ব্রাউজার মজিলা ফায়ারফক্সের নির্মাতা প্রতিষ্ঠান মজিলা ফাউন্ডেশন ফায়ারফক্স ওএস তৈরীর উদ্যোগ গ্রহণ করে মূলত ফিচারফোন ব্যব‌হারকারীদের হাতে স্মার্টফোন তুলে দেবার লক্ষ্য নিয়ে। এ দুটি অপারেটিং সিস্টেমের যাত্রা ভিন্ন প্রেক্ষাপটে শুরু হলেও ভারতীয় উপমহাদেশে নিজেদের অবস্থান সংহত করতে তাদের হাঁটতে হচ্ছে প্রায় একই পথে।


গতকাল ঢাকার এক অভিজাত হোটেলে আয়োজিত অনুষ্ঠানে সিম্ফোনি গোফক্স-এর অবমুক্তি ঘোষণা করতে উপস্থিত ছিলেন টেলিনর এর ডিজিটাল বিভাগীয় প্রধান ও সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট রলভ-এরিক স্পিলিং, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিবেক সুদ, মজিলার প্রধান প্রযুক্তি কর্মকর্তা অ্যান্ড্রেয়াস গল এবং সিম্ফোনি প্রধান নির্বাহী কর্মকর্তা আমিনুর রশিদ।

সিম্ফোনি গোফক্স-এর অবমুক্তি
সিম্ফোনি গোফক্স-এর অবমুক্তি


বাংলাদেশের নূতন স্মার্টফোনটির নাম গোফক্স এফ ১৫। স্বল্পমূল্যের কারণে বাংলাদেশে সর্বাধিক জনপ্রিয় ফোন কোম্পানি সিম্ফোনি তৈরি করেছে এ ফোন যার দাম নির্ধারিত হয়েছে ৪,৬৫০ টাকা। মজিলা ফাউন্ডেশন নির্মিত ফায়ারফক্স অপারেটিং সিস্টেমে চলবে এ ফোন। ক্রেতাকে কেনার সাথে সাথে বিনামূল্যে প্রতিদিন ২০ মেগাবাইট ডাটা উপভোগের সুযোগ করে দিতে নতুন ফোনে টেলিনর ডিজিটালের পক্ষ থেকে থাকছে ওয়াওবক্স সার্ভিস। এর ডিসপ্লের আকার ৩.৫ ইঞ্চি, রম ৫১২ মেগাবাইট, র‌্যাম ৫১২ মেগাবাইট এবং ৩.২ মেগা পিক্সেল ক্যামেরা। আর এর বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে এতে থাকছে ২টি বাংলা কী-বোর্ড। সিম্ফনি গোফক্স এফ ১৫ বাংলাদেশের বাজারে আসবে আগামী ২৮শে সেপ্টেম্বর।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে ফায়ারফক্স অপারেটিং সিস্টেমের মৌলিক পার্থক্য প্লাটফর্মের ক্ষেত্রে তাদের স্ট্র্যাটেজিতে। যে কোন অপারেটিং সিস্টেমের মতোই অ্যান্ড্রয়েড প্লাটফর্মে ব্যব‌হার করা যায় শুধু অ্যান্ড্রয়েড অ্যাপলিকেশন। ফায়ারফক্স ওএস-এর ক্ষেত্রে এই প্লাটফর্মটি হচ্ছে ওয়েব। আর ওয়েব মানুষের ইতিহাসে সবচেয়ে উন্মুক্ত প্লাটফর্ম। উদাহরণ হিসেবে বলা যায়, মোবাইলমায়া ডট কম ওয়েবসাইটটি ভিন্ন ভিন্ন ডিভাইসে ব্রাউজ করেন ব্যব‌হারকারীরা। অ্যান্ড্রয়েড, আইফোন, উইন্ডোজফোন, ফিচারফোন, পিসি, ট্যাবলেট, ম্যাক এমনকি স্যাটেলাইট ফোন দিয়েও ব্রাউজ করা হয় এই ওয়েবসাইট। তার কারণ ওয়েব সম্পূর্ণ উন্মুক্ত প্লাটফর্ম। ফায়ারফক্স ওএস এই উন্মুক্ত ওয়েবকেই বেছে নিয়েছে তার অ্যাপলিকেশন প্লাটফর্ম হিসেবে। আর ফায়ারফক্সের মোবাইল প্লাটফর্মের সাথে সম্ভবত ভবিষ্যৎ পৃথিবীর মোবাইল প্লাটফর্মও যাত্রা শুরু করেছে।
share on